• Aussie NSUers Association (OzNSUers)

পহেলা বৈশাখ ১৪২৩ (2016) অনুষ্ঠানে OzNSUers এর সদস্য়রা

অজি এনএসইউআরস্ (OzNSUers), অস্ট্রেলিয়ায় প্রবাসী নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (NSU) প্রাক্তন ছাত্রছাত্রীদের সংগঠন। সংগঠনটি একই বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রছাত্রীদের মধ্যে যোগাযোগ ও প্রয়োজনে পারস্পরিক সাহায্য সহযোগিতার জন্য যেমন কাজ করে যাচ্ছে, তেমনি প্রবাসে বাংলা সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যের প্রচারেও নানা ধরনের উদ্যোগ নিচ্ছে নিয়মিত। এরই ধারাবাহিকতা এবারের বঙ্গবন্ধু কাউন্সিলের আয়োজনে বৈশাখী মেলায় সংগঠনটির সরব উপস্থিতি।

এবারের মেলায় OzNSUers অংশগ্রহণ মূলত দুটি কারণে আলাদাভাবে উল্লেখ করার দাবি রাখে। প্রথমত: প্রবাসী প্রাক্তন ছাত্রছাত্রীদের সংগঠন হিসেবে এই অংশগ্রহণ নজিরবিহীন। দ্বিতীয় কারণটি অবশ্য আরও তাৎপর্যপূর্ণ – প্রবাসে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বাংলা সংস্কৃতি ও বাংলাদেশের অতীত গৌরবকে ছড়িয়ে দেয়ার চেষ্টা। উম্মে কেকার কোরিওগ্রাফি ও মাহফুজুর রহমান রানার নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের বীরপুরুষ কবিতার মঞ্চায়ন, ছোটদের ফ্যাশন শো এবং বাংলা গানের সাথে নাচ এই চেষ্টারই অংশ। যেখানে অংশগ্রহণ করে আদিয়ান, প্রমিত, সাইখ, প্রতীত, ইশ্ফার, তানিশা, অপ্সরা, আশজাদ, ইশহার, ধ্রুব, অওরিয়া, রুমায়সা, রাইসাহ, রায়িভা, জেমাইমা, আরওশ, জোয়েল, সানিকা, সানজানা – যারা সবাই দ্বিতীয় প্রজন্মের বাংলাদেশি অস্ট্রেলীয়, OzNSUers সদস্যদের সন্তান-সন্ততি।

পিচ ঢালা এই পথ, আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, তীরহারা এই ঢেউয়ের সাগর, চার ছক্কা হই হই এবং মেলায় যাইরের মতো পাঁচটি ভিন্ন আমেজের ও তালের গানের সাথে সামঞ্জস্য বজায় রেখে ছোট্ট সোনামণিরা পাঁচবার পোশাক পরিবর্তন করে; উপস্থিত দর্শকদের উপহার দেয় আকর্ষণীয় ফ্যাশন শো। ফ্যাশন শো’টি পরিচালনা করেন রিদফা রহমান এবং মোহসিনা পারভিন। এ পর্যায়ে ‘ময়না ছলাৎ ছলাৎ’ গানের সাথে শিশু শিল্পী সানজানা সামরিনের নাচটি বিশেষভাবে উল্লেখ্য।

এ’ছাড়াও মেলার আদ্যোপান্ত উপস্থাপনার ভার ছিল OzNSUers কার্যকরী পরিষদের সদস্য সামান্থা ইসলামের উপর। তার চমকপ্রদ ও প্রাণবন্ত উপস্থাপনার পাশাপাশি দর্শকশ্রোতাদের মন মাতিয়েছে OzNSUers গড়া নিমবিন ব্যান্ডের অনবদ্য পারফর্ম্যান্স। নিমবিন ব্যান্ডের সদস্যরা হলেন ইমতিয়াজ, নওরোজ, আসফাক, সাদি, ও আরমান।

তবে এতকিছুর পরও যদি ধোঁয়া ওঠা চায়ের স্টল না থাকত তবে যেন মেলায় OzNSUers উপস্থিতিটা পূর্ণতা পেত না। এমনকি গোটা মেলাটিই হয়ত শ্রী হারাত। কেননা, বাংলাদেশের শহরে, বন্দরে, ঘাটে – সবজায়গায় চায়ের দোকান যেন বাংলা সংস্কৃতিরই অবিচ্ছেদ্য অঙ্গ। সেটিরই একটি যথাযথ প্রয়াস – মেলায় OzNSUers ‘বৈশাখী চা’র স্টল।

বঙ্গবন্ধু কাউন্সিল আয়োজিত বৈশাখী মেলা অস্ট্রেলিয়া তথা সিডনির বাঙালীদের সবচেয়ে বড় আয়োজন। আয়োজন স্থল, স্টল বিন্যাস কিম্বা স্টেডিয়ামের ভেতর মঞ্চ স্থাপন করে এক মেলাকে কয়কেটি ভাগে বিভক্ত করার যে নতুন ধারা গতবার থেকে শুরু হয়েছে, সেটি এবারের আয়োজনের পরও নানাজনের মুখে সমালোচিত হচ্ছে। কিন্তু তার পাশাপাশি এবারই প্রথমবারের মতো প্রবাসী প্রাক্তন ছাত্রছাত্রীদের একটি সংগঠনকে আয়োজনের সাথে যুক্ত করার প্রয়াসটি মেলায় আগতদের নজর কেড়েছে। তাই এবারের মেলায় প্রবাসী ছাত্রছাত্রীদের সংগঠন হিসেবে OzNSUers নানা সফল উদ্যোগের জন্য একাধারে OzNSUers এবং বঙ্গবন্ধু কাউন্সিল উভয় সংগঠনই প্রশংসার দাবিদার।

উপস্থাপনা: সামান্থা ইসলাম

কোরিয়গ্রাফি: উম্মে কেকা
নির্দেশনা: মাহফুজুর রহমান
কবিতা: বীরপুরুষ
কবি: রবীন্দ্রনাথ ঠাকুর
আবৃত্তি: উম্মে কেকা
অভিনয়: বীরপুরুষ: আদিয়ান
মা: তমা আফরীন
ডাকাত: প্রমিত, সাইখ, প্রতীত, ইশ্ফার, সাহির
পালকি বাহক: তানিশা, অপ্সরা