• Aussie NSUers Association (OzNSUers)
Media Release
আল্যামনাই নাইট ২০১৬

আল্যামনাই নাইট ২০১৬

গত ৯ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ায় বসবাসরত নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) এর সাবেক ছাত্রছাত্রীদের সংগঠন অজিএনএসইউআরস্ এর বাৎসরিক আয়োজন এ্যালামনাই নাইট অনুষ্ঠিত হয়েছে ।

গ্র্যানভিলের টাউন হলে আয়োজিত এই নৈশভোজ অন্যান্যবারের থেকে ভিন্ন মাত্রা পেয়েছে মূলত সিডনীস্থ বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রছাত্রীদের সংগঠনের নেতৃবৃন্দ ও গণমাধ্যমের ব্যক্তিবর্গের উপস্থিতির কারণে । পাশাপাশি সর্বাধিক সংখ্যক সাবেক ছাত্রছাত্রীর উপস্থিতি বিশেষভাবে নজর কেড়েছে । তবে মূল আকর্ষণ হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনএসইউর উপাচার্য্য স্বনামধন্য শিক্ষাবিদ অধ্যাপক আতিকুল ইসলাম । ঢাকা থেকে তার সাথে আরো এসেছিলেন বিশ্ববিদ্যালয়ের এক্সটার্নাল এ্যাফেয়ার্সের পরিচালক ফয়সাল ওয়ালী । তারা দুজনেই অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন ।

অধ্যাপক আতিকুল ইসলাম তাঁর বক্তৃতায় অজিএনএসইউআরস্-কে সর্ববৃহৎ এ্যালামনাই সংগঠন উল্লেখ করে বিভিন্ন মানবিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে নিয়মিত অংশগ্রহণের জন্য সংগঠনটির ভূয়শী প্রশংসা করেন ।

সামান্তা আর ফারহানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ম্যাকোয়ারি ইউনিভার্সিটির আঞ্চলিক পরিচালক (দক্ষিণ এশিয়া) তানভীর শাহীদ এবং স্টাডিনেট প্রাইভেট লিমিটেডের সিইও মোহাম্মদ হোসাইন । এ’ছাড়া অনুষ্ঠানের শুরুতে বছরব্যপী অজিএনএসইউআরস্ এর নানান কর্মসূচী পাওয়ার পয়েন্ট স্লাইড শো’র মাধ্যমে তুলে ধরেন সংগঠনের সভাপতি শাহিদুর রহমান ।

নর্থ সাউথের প্রথম ব্যাচের (’৯৩) এ’বছর ২৪ বছর পূর্তি উপলক্ষে সিডনীতে বসবাসকারী উক্ত ব্যাচের কয়েকজন সাবেক ছাত্রের হাতে বিশেষ সম্মাননা ফলক তুলে দেন উপাচার্য্য অধ্যাপক আতিকুল ইসলাম । পরে ’৯৩ ব্যাচের পক্ষ থেকে জনাব মুস্তাফিজুর রহমান খান শুভেচ্ছা বক্তব্যে বিশ্ববিদ্যালয় এবং অজিএনএসইউআরস্ এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ।

অনুষ্ঠানের শেষ অংশটি ছিল প্রশ্নউত্তর পর্ব । এ পর্বে অধ্যাপক আতিকুল ইসলাম, ফয়সাল ওয়ালী এবং অজিএনএসইউআরস্ এর ট্রেজারার ও প্রতিষ্ঠাতা সভাপতি নেওয়াজ এম এ হাসান সবার নানান প্রশ্নের উত্তর দেন । উপস্থিত সাংবাদিক, শিক্ষাবিদ এবং সাবেক ছাত্রছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে এপর্বে অংশগ্রহণ করেন ।

এক প্রশ্নের জবাবে অধ্যাপক আতিকুল ইসলাম জঙ্গীবাদকে একটি বৈশ্বিক সমস্যা হিসেবে চিহ্নিত করেন এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাঁর জঙ্গীবাদ বিরোধী শক্ত অবস্থান পুনঃব্যক্ত করেন । সেই সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গৃহীত নানান পদক্ষেপের বিশদ বিবরণ তুলে ধরেন ।

অন্য এক প্রশ্নের জবাবে অত্যাধুনিক অবকাঠামো, উন্নত সুযোগ-সুবিধা প্রদানের মধ্য দিয়ে বিশ্বমানের মানব সম্পদ তৈরির পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ণরত প্রতিটি ছাত্রছাত্রীকে সুনাগরিক হিসেবে গড়ে তোলার প্রতি অধ্যাপক ইসলাম তাঁর অঙ্গীকার ব্যক্ত করেন ।

অধ্যাপক আতিকুল ইসলাম আরো জানান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের বাইরের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ তৈরিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে এবং অচিরেই এর সুফল ছাত্রছাত্রীরা পাবে ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিইউএএএ এর সভাপতি জনাব মোস্তফা আব্দুল্লাহ, ওয়েস্টার্ন সিডনী ইউনিভার্সিটির শিক্ষক ডঃ মমতা চৌধুরী , ওলোঙ্গন ইউনিভার্সিটির শিক্ষক ডঃ খোরশেদ চৌধুরী এবং উদীচির প্রতিষ্ঠাতা পরিবেশবিদ ক্যানবেরা প্রবাসী কামরুল আহসান চৌধুরী । উল্লেখ্য ডঃ মমতা চৌধুরী এবং ডঃ খোরশেদ চৌধুরী উভয়েই ইতিপূর্বে নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষক ছিলেন ।